Thursday, August 3, 2017

সঠিক যোগ্যতার ডাক্তারের চিকিৎসা নিচ্ছেন তো ? ... ডাক্তার চিনে নিন ( পর্ব-4, হার্বাল চিকিৎসক )

সঠিক যোগ্যতার ডাক্তারের চিকিৎসা নিচ্ছেন তো ? ... ডাক্তার চিনে নিন ( পর্ব-4 ) 
হার্বাল চিকিৎসক







(ধারাবাহিক রচনার চতুর্থ ও শেষ পর্ব)
আমরা রোগাক্রান্ত অবস্থায় চিকিৎসা গ্রহনের জন্য ডাক্তারের কাছে যাই। কিন্ত আমরা কি বুঝি কোন ডাক্তারের যোগ্যতা কতখানি? সঠিক যোগ্যতার ডাক্তার নির্বাচন না করলে হয়ত রোগীর অযথা ভোগান্তি হতে পারে। তাই ডাক্তারদের যোগ্যতা সম্পর্কে আমাদের জানতে হবে।


হার্বাল চিকিৎসক

হার্বাল বা গাছ-গাছড়া দ্বারা চিকিৎসা সবচেয়ে প্রাচীন চিকিৎসা ব্যবস্থা। আমাদের দেশে ইউনানী ও আয়ুবের্দী (ভারতীয় কর্তৃক উদ্ভাবিত) এই দুটি স্বীকৃত হার্বাল চিকিৎসা ব্যবস'া রয়েছে। এই চিকিৎসা ব্যবস'ায়ও মূলত তিন ধরনের যোগ্যতার চিকিৎসক রয়েছেন। যথা-
ক) সার্টিফিকেটহীন সাধারণ চিকিৎসক : সাধারণ ভাষায় আমরা এদের কবিরাজ হিসেবে অবহিত করে থাকি। এ ধরনের চিকিৎসকগণ নিজেরা ঔষধ তৈরি করেন ও বিভিন্ন কোম্পানীর ঔষধ বিক্রয় করেন। এ ধরনের চিকিৎসকবৃন্দের জ্ঞান সীমিত এবং শুধু মাত্র প্রাথমিক পর্যায়ের অতি সাধারণ রোগ চিকিৎসার উপযুক্ত।
খ) ডিপ্লোমা: আমাদের দেশে ডি.ইউ.এম.এস (ইউনানী) এবং ডি.এ.এম.এস (আয়ুর্বেদী) দ্বারা হার্বাল ডিপ্লোমা বোঝানো হয়। এ ধরনের চিকিৎসকগণ বাংলাদেশের বিভিন্ন ’ডিপ্লোমা ইউনানী ও আয়ুবের্দী কলেজ’ হতে কোর্স সম্পাদন করে ’ইউনানী ও আয়ুবের্দী বোর্ড’ স্বীকৃত সনদ লাভ করেন। এ ধরনের চিকিৎসকগন সাধারণ রোগের চিকিৎসা করার যোগ্যতা রাখেন। এ ধরনের চিকিৎসকের নিকট জটিল রোগের চিকিৎসা ( অর্শ্ব, যৌণ রোগ, এজমা, ডায়বেটিস ইত্যাদি)না করানোই ভালো।
গ) এমবিবিএস সমমান বা স্নাতক : আমাদের দেশে বি.ইউ.এম.এস (ব্যাচেলর অব ইউনানী মেডিসিন এন্ড সার্জারী) এবং বি.এ.এম.এস (ব্যাচেলর অব আয়ুর্বেদীক মেডিসিন এন্ড সার্জারী) ডিগ্রীকে এমবিবিএস সমমান হিসেবে বিবেচনা করা হয়। এ ধরনের চিকিৎসকগণ দেশের একমাত্র ’সরকারী ইউনানী আয়ুর্বেদীক মেডিকেল’ কলেজ হতে ৬ বছর মেয়াদী কোর্স (ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ন্ত্রিত) সম্পাদন করার পর ’স্বাস'্য অধিদপ্তর’ হতে রেজিস্ট্রেশন লাভ করেন। এটিই বাংলাদেশে হার্বাল চিকিৎসা ব্যবস'ায় সর্বোচ্চ ডিগ্রী। তাই হার্বাল চিকিৎসার জন্য এ ধরনের চিকিৎসকই উপযুক্ত।
এ ধরনের চিকিৎসকদের জন্য স্নাতকোত্তর প্রশিক্ষণ ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জনের সূযোগ সুবিধা বি.এইচ.এম.এস ( হোমিওপ্যাথিতে এমবিবিএস সমমান) ডিগ্রীধারীদের অনুরূপ।
উল্লেখ্য বাংলাদেশের বিভিন্ন সরকারী হাসপাতালে ( উপজেলা ও জেলা পর্যায়ে) এ ধরনের চিকিৎসক ’মেডিকেল অফিসার’ হিসেবে কর্মরত আছেন।
ভাল হারবাল চিকিৎসক যেভাবে চিনবেন
আমাদের দেশে হারবাল চিকিৎসার নামে প্রতারনা বেশি হয় । তাই বলে এই চিকিৎসা পদ্ধতি এড়িয়ে যাওয়া বুদ্ধিমানের কাজ নয়। ভাল মানের চিকিৎসক খুঁজতে হবে। হোমিওপ্যাথিক নির্বাচন সংক্রান্ত কিছু নির্দেশনা-
 এমবিবিএস সমমান (বিএএমএস/বিইউএমএস)ডিগ্রী ডিগ্রীধারী চিকিৎসকের নিকট চিকিৎসা নেয়াই উত্তম।
 হামদর্দ, সাধনা, শক্তি ইত্যাদি উন্নত ঔষধ প্রস্ততকারকের বিক্রয়কেন্দ্রের চিকিৎসক গন সাধারনত ভাল। 
 যে চিকিৎসক আপনার টেষ্ট রিপোর্ট ভাল ভাবে বোঝে না তার নিকট জটিল রোগের চিকিৎসা না নেয়াই উত্তম।
 যে চিকিৎসক বলে টেস্ট করার প্রয়োজন নেই তার নিকট চিকিৎসা না নেয়াই উত্তম।
 এলোপ্যাথিক চিকিৎসক যে ঔষধ খেয়ে যেতে/ ব্যবহার করতে ( যেমন ইনসুলিন ) বলেছেন সে ঔষধ কোন চিকিৎসক হঠাৎ করে বন্ধ করতে বললে সেই চিকিৎসকের নিকট চিকিৎসা নেয়া যাবে না। 
 যে চিকিৎসক আপনাকে গ্যারান্টি দিয়ে চিকিৎসা করতে চাইবে তার কাছে কখনোই চিকিৎসা নেয়া যাবে না।



ডাঃ আব্দুল্লাহ আল কাইয়ুম

1 comment:

  1. ডিপ্লোমা ধারিরা যেই ঔষধ গুলো পড়ে ব্যাচলররা কি অন্য ঔষধ পড়ে

    ReplyDelete